প্রশ্নঃ "রাজবন্দীর জবানবন্দি" কাজী নজরুল ইসলামের কোন জাতীয় রচনা?
[ Bari-20 ]
ক. গল্প
খ. উপন্যাস
গ. প্রবন্ধ
ঘ. কবিতা
উত্তরঃ প্রবন্ধ
একই অধ্যায়ের বহুনির্বাচনি প্রশ্ন
প্রশ্নঃ "ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়"— এ বক্তব্যে ভুখারির কোন মনোভাব প্রকাশ পায়?
[ Dha-23 ]
ক. ধিক্কার
খ. অসহায়ত্ব
ক. ধিক্কার
খ. অসহায়ত্ব
গ. ফরিয়াদ
ক. ধিক্কার
খ. প্রতিবাদ
গ. ফরিয়াদ
ঘ. অসহায়ত্ব
উত্তরঃ ধিক্কার
ক. সহমর্মিতা
খ. বিদ্রোহ
ক. সাহসিকতা
খ. সাম্যবাদ
গ. বিদ্রোহ
ক. সাহসিকতা
খ. সহমর্মিতা
গ. সাম্যবাদ
ঘ. বিদ্রোহ
উত্তরঃ বিদ্রোহ
ক. মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।
খ. ভেঙ্গে ফেল ঐ ভজনালয়ের যত তালা-দেওয়া দ্বার।
ক. ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
খ. ভেঙ্গে ফেল ঐ ভজনালয়ের যত তালা-দেওয়া দ্বার।
গ. মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।
ক. ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
খ. তব মসজিদ-মন্দিরে প্রভু নাই মানুষের দাবি।
গ. মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।
ঘ. ভেঙ্গে ফেল ঐ ভজনালয়ের যত তালা-দেওয়া দ্বার।
উত্তরঃ মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।
ক. খাবারের
খ. ধর্মের
ক. ধর্মগ্রন্থের
খ. খাবারের
গ. ধর্মের
ক. ধর্মগ্রন্থের
খ. ধর্মের
গ. খাবারের
ঘ. ক্ষুধার
উত্তরঃ ধর্মের
ক. তারুণ্যের
খ. সাম্যের
ক. সাম্যের
খ. ধর্মভীরুতার
গ. স্বার্থপরতার
ক. তারুণ্যের
খ. সাম্যের
গ. ধর্মভীরুতার
ঘ. স্বার্থপরতার
উত্তরঃ সাম্যের
প্রশ্নঃ ‘মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান’-‘মানুষ’ কবিতার এ চরণে কী প্রকাশ পেয়েছে?
[ Bari-20 ]
ক. বর্ণবৈষম্য
খ. সাম্যবাদ
ক. বর্ণবৈষম্য
খ. সাম্যবাদ
গ. জাতিভেদ
ক. বর্ণবৈষম্য
খ. জাতিভেদ
গ. সাম্যবাদ
ঘ. অসাম্প্রদায়িকতা
উত্তরঃ সাম্যবাদ
নিচের উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নের উত্তর দাও:
শুন হে মানুষ ভাই
সবার উপরে মানুষ সত্য
তাহার উপরে নাই
ক. মানুষের চেয়ে বড় কিছু নাই নহে কিছু মহীয়ান
খ. সব দেশে সব কালে ঘরে ঘরে তিনি মানুষের জ্ঞাতি
ক. ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
খ. আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করনি প্রভু
গ. মানুষের চেয়ে বড় কিছু নাই নহে কিছু মহীয়ান
ক. সব দেশে সব কালে ঘরে ঘরে তিনি মানুষের জ্ঞাতি
খ. ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
গ. আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করনি প্রভু
ঘ. মানুষের চেয়ে বড় কিছু নাই নহে কিছু মহীয়ান
উত্তরঃ মানুষের চেয়ে বড় কিছু নাই নহে কিছু মহীয়ান
প্রশ্নঃ হায়রে ভজনালয় তোমার মিনারে চড়িয়া ভণ্ড গাহে স্বার্থের জয়- এখানে ‘ভণ্ড’ বলা হয়েছে কাদের?
[ Mym-20 ]
ক. ধর্মের নামে স্বার্থান্বেষীদের
খ. ধর্মভিরুদের
ক. ধর্মভিরুদের
খ. ধর্মের নামে স্বার্থান্বেষীদের
গ. ধর্ম প্রচারকদের
ক. ভক্তদের
খ. ধর্মভিরুদের
গ. ধর্ম প্রচারকদের
ঘ. ধর্মের নামে স্বার্থান্বেষীদের
উত্তরঃ ধর্মের নামে স্বার্থান্বেষীদের
ক. প্রতিরোধ
খ. ধ্বংস
ক. প্রতিরোধ
খ. ধ্বংস
গ. বিলোপ
ক. উচ্ছেদ
খ. ধ্বংস
গ. বিলোপ
ঘ. প্রতিরোধ
উত্তরঃ প্রতিরোধ
ক. অসাম্প্রদায়িক
খ. সাম্যবাদ
ক. সাম্যবাদ
খ. সাম্রাজ্যবাদ
গ. অসাম্প্রদায়িক
ক. অসাম্প্রদায়িক
খ. সামন্তবাদ
গ. সাম্যবাদ
ঘ. সাম্রাজ্যবাদ
উত্তরঃ সাম্যবাদ
ক. পথ
খ. মন্দির
ক. মন্দির
খ. মসজিদ
গ. পথ
ক. মন্দির
খ. মসজিদ
গ. দ্বার
ঘ. পথ
উত্তরঃ মন্দির
নিচের উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নের উত্তর দাও:
বিশিষ্ট শিল্পপতি মল্লিক সাহেব কোরবানির ঈদে বিশাল দুটি গরু কিনে কোরবানি দেন। কিন্তু দরিদ্ররা মাংস চাইতে এলে দারোয়ান তাদের তাড়িয়ে দেয় । বিরাট গেটের বাইরে থেকে তারা বিষণ্ণ দৃষ্টিতে তাকিয়ে থাকে। হঠাৎ সেদিকে নজর পড়ে মল্লিক সাহেবের। তিনি দ্রুত দারোয়ানকে নির্দেশ দেন তাদের ভেতরে ঢুকাতে এবং নিজ হাতে তিনি তাদের মাঝে মাংস বিতরণ করেন।
ক. গোস্ত রুটি নিয়া মসজিদে দিল তালা
খ. দেবতার বরে আজ রাজা-টাজা হয়ে যাবে নিশ্চয়ই
ক. গোস্ত রুটি নিয়া মসজিদে দিল তালা
খ. দেবতার বরে আজ রাজা-টাজা হয়ে যাবে নিশ্চয়ই
গ. ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়
ক. দেবতার বরে আজ রাজা-টাজা হয়ে যাবে নিশ্চয়ই
খ. গোস্ত রুটি নিয়া মসজিদে দিল তালা
গ. তব মসজিদ মন্দিরে প্রভু নাই, মানুষের দাবি
ঘ. ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়
উত্তরঃ গোস্ত রুটি নিয়া মসজিদে দিল তালা
ক. i ও ii
খ. i ও iii
ক. i ও iii
খ. i ও ii
গ. ii ও iii
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তরঃ i ও ii
ক. স্বার্থপরতা
খ. ধর্মভিরুতা
ক. স্বার্থপরতা
খ. কুসংস্কারাচ্ছন্নতা
গ. নৈতিকতাবোধ
ক. ধর্মভিরুতা
খ. কুসংস্কারাচ্ছন্নতা
গ. নৈতিকতাবোধ
ঘ. স্বার্থপরতা
উত্তরঃ স্বার্থপরতা
ক. মানুষের
খ. তরুণের
ক. সাম্যের
খ. মানুষের
গ. শ্রমিকের
ক. মানুষের
খ. সাম্যের
গ. শ্রমিকের
ঘ. তরুণের
উত্তরঃ মানুষের